কেও বলে জলপাই কেও বলে অলিভ কুরান বলে যৈতুন



জলপাই এক হল ধরণের ফল । এটি পূর্ব ভূমধ্যসাগরীয় অঞ্চলের উপকূলীয় এলাকা বিশেষ করে যেমন লেবানন সিরিয়া ও তুরস্কের সামুদ্রিক অঞ্চল এবং ইরানের উত্তরাঞ্চল তথা কাস্পিয়ান সাগরের দক্ষিণে প্রচুর দেখা বা পাওয়া যায় ।
বিশেষ করে ভূমধ্যসাগরীয় অঞ্চল গুলোতে এর অর্থনৈতিক গুরুত্ব এর তেলের কারণে বহুগুণ বেশি । যুদ্ধে শান্তির প্রতীক হল জলপাইয়ের পাতা এবং মানুষের শরীরের শান্তির দূত হল জলপাইয়ের তেল যাকে ইংরেজীতে আমরা অলিভ ওয়েল বা আরবিতে যৈতুনের তেল বলে থাকি ।


আবার অনেকে স্থানে একে তরল সোনা নামেও ডাকা হয় । সেই গ্রীক সভ্যতার প্রারম্ভিক কাল থেকে এই তেল ব্যাবহার হয়ে আসছে রন্ধন কর্মে এবং চিকিৎসা ক্ষেত্রে এর গুনাগুনের শেষ নাই । আকর্ষণীয় এবং মহনীয় সব গুণাবলি এই জলপাইয়ের বা অলিভ তেলের মধ্য আছে ।


জলপাইয়ের তেল বা অলিভ ওয়েল মানুষের শরীরের শান্তির পরশ এনে দেয় । এর ভেতরে পর্যাপ্ত ভেষজ গুনাগুন ভরপুর আছে । তাই অনেক মহাজ্ঞানী বিধগণ জলপাই বা অলিভ বা যৈতুন ফলটিকে লিকুইড গোল্ড বা তরল সোনা বলে বলেন ।
গ্রিক সভ্যতার যুগ থেকেই এর তেল ব্যবহার হয়ে আসছে রান্নার কাজে এবং বিভিন্ন চিকিৎসা ক্ষেত্রে । অনেক পরিক্ষা মাধ্যমে চিকিৎসা বিজ্ঞান গভেষক বিশেষজ্ঞরাও বলেছেন আকর্ষণীয় এবং মোহনীয় সব গুণ এই জলপাই বা অলিভ বা যৈতুন এর তেলের মধ্য আছে ।


জলপাই এর পাতার এবং ফল দুটোরই বেশ গুনাগুন আছে ও বেশ উপকারী। অন্যদিকে স্প্যানিশ গবেষকরা বলেছেন খাবারে সঙ্গে জলপাই তেল ব্যবহার করলে কোলন বা মলাশয় ক্যান্সারও প্রতিরোধ হয় । এটা পেইন কিলার হিসাবেও কাজ করে থাকে । গবেষকরা আরো বলেছেন গোসলের পানিতে চার ভাগের এক ভাগ চা চামচ জলপাই তেল ঢেলে গোসল করলে স্বস্তি পাওয়া যায় ।


বিজ্ঞানীরা বলেছেন জলপাই তেলে এমন উপাদান আছে যেগুলো আমাদের শরীর বা দেহকে সুস্থ এবং চেহারা মুখমন্ডলকে সুন্দর ও লাবন্যময় রাখে । জলপাই তেল পেটের জন্য খুব ভাল। এটা শরীরে এসিড কমানোর ক্ষেত্রে বেশ ভূমিকা রাখে । এবং আমাদের লিভারের জন্যও বেশ উপকারী একটি ভেষজ খাদ্য । এছাড়াও যাদের কোষ্ঠকাঠিন্য আছে তারা দিনে এক চা চামচ জলপাই তেল খেলে উপকার পাবেন । গবেষকরা বলেছেন যে জলপাই তেল গায়ে মাখলে বয়স বাড়ার সঙ্গে সঙ্গে ত্বক কুচকানো প্রতিরোধ করে । গবেষকরা বিভিন্ন লোকের ওপর গবেষণা চালিয়ে দেখেছেন যে প্রতিদিন দুই চা চামচ জলপাই তেল এক সপ্তাহ ধরে খেলে তা দেহের ক্ষতিকর এলডিএল কোলেষ্টেরল কমায় এবং উপকারী এইচডিএল কোলেস্টেরল বাড়িয়ে তুলে ।


গভেষকরা বলেছেন অলিভ এর উপকরিতা দীর্ঘ দীর্ঘস্থায়ী ।
তাই একে বিভিন্ন ভাবে ব্যবহার করা যেতে পারে । নানান ধরনের পুটিং জাতিয় খাবার যেমন কেক সাথে ব্যবহার করেও খাওয়া যায় ।
এখন পৃথিবীর অনেক দেশেই অলিভ সাবানেও ব্যবহার করা হচ্ছে । আর অনেক নারীরাই এই জলপাই বা অলিভ তেলে অতিরিক্ত জৈব ভার্জিন থাকায় একে নারকেল তেলের মত ব্যবহার করে থাকেন । অলিভ এর তেল মানুষের মাথা ঠান্ডা রাখেন ।

ছবি ও তথ্যসূত্র ইন্টারনেট
Share on Google Plus

About juwel ishlam

This is a short description in the author block about the author. You edit it by entering text in the "Biographical Info" field in the user admin panel.
    Blogger Comment